1. admin@protidineralo.news : admin :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সুন্দরগঞ্জে রাস্তা দখল করে পানের বরজ তৈরি ঝিনাইদহের যুবকের কৃষি যানবাহন উদ্ভাবন কোটচাঁদপুরে ইজিবাইকের ধাক্কায় বাবার হাত থেকে ছিটকে পড়ে শিশুর মৃত্যু ঝিনাইদহে নারীদের আত্মকর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে বিনামুল্যে বকনা বাছুর বিতরণ অবৈধ ভাবে ভারত থেকে বাংলাদেশে প্রবেশকালে মহেশপুর সিমান্তে আটক ৫ সুন্দরগঞ্জে নাশকতা মামলার দুই আসামি গ্রেপ্তার সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কায় স্বতন্ত্র প্রার্থীরা কোটচাঁদপুর ইউনিয়ন নির্বাচনে আঃলীগ নেতার হুঙ্কার, বিরোধী পক্ষ কেউ যেন ভোট চাইতে না পারে! মহেশপুর সিমান্তে ১৭ জন গ্রেফতার দলীয় প্রার্থীকে জয়ী করতে এখন  মাঠে নেমেছে জাপার নেতা-কর্মীরা

পলাশবাড়ীতে সাংবাদিকদের সাথে মতবিনময় সভা অনুষ্ঠিত

প্রশাসন
  • সময় : শনিবার, ২৮ আগস্ট, ২০২১
  • ৩২ বার পঠিত

আশরাফুল ইসলাম গাইবান্ধা :

গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২১ ইং উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা আজ ২৮ আগস্ট শনিবার উপজেলা পরিষদের বঙ্গবন্ধু হলরুমে অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়নের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোকসেদ চৌধুরী বিদ্যুৎ।

এসময় ২৮ আগস্ট হতে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালনে বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রদীব কুমার তার বক্তব্যে বলেন,সর্বকালের শ্রেষ্ট বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে তিনি আরো বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন- ” মাছ হবে দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ”। এবার মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য বেশী বেশী মাছ চাষ করি, বেকারত্ব দুর করি”। আর আপনারা জানেন আমাদের প্রানীজ আমিষের প্রায় ৬০ ভাগ যোগাণ দেয় মাছ। মোট জিডিবির ৩.৫০ শতাংশ এবং কৃষিজ জিডিপির ২৫.৭২ ভাগ মৎস্য খাতের অবদান। বর্তমান মৎস্যবান্ধব সরকারের বিভিন্ন কর্মকান্ডের ফলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থাররিপোর্ট অনুযায়ী বিগত ১০ বছরের হিসাবে মৎস্য উৎপাদন প্রবৃদ্ধিতে বাংলাদেশের অবস্থান বিশ্বে ২য়। দেশের সাফল্য আজ বিশ্ব পরিমন্ডলেও স্বীকৃত। ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১ম, অভ্যান্তরীণ মুক্ত জলাশয়ে মাছ আহরণে বাংলাদেশ ৩য় এবং জলাশয়ে মাছ উৎপাদনে ৫ ম। জনগণের খাদ্য নিরাপত্তা, পুষ্টি চাহিদা পুরুন,কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়ন মৎস্যখাত গুরুত্বপূর্ণ অবদান রাখে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিল ঝিল হাওর বাওড়,নদীনালায় পরিকল্পিতভাবে মাছ চাষ করতে হবে। মাছের চেয়ে এতো নিরাপদ আমিষ আর নেই”।মৎস্য চাষ সম্প্রসারণে গবেষণা থেকে প্রাপ্ত ২৬ টি লাগসাই প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণ করা হচ্ছে। যার মধ্যে এ উপজেলায় প্রযুক্তি গুলো হলো-রুই জাতীয় মাছের মিশ্র চাষ, গলদা চিংড়ি চাষ,তেলাপিয়া চাষ,পাঙ্গাস চাষ, কৈ শিং মাগুর মাছের চাষ,পাবদা গুলশা চাষ,নার্সারী পুকুরে পোনা পালন,বিল নার্সারী স্থাপন,মৎস্য অভয়াশ্রম স্থাপন ইত্যাদি। আপনার অবগত আছেন দেশীয় প্রজাতির ছোট মাছ চাষে পলাশবাড়ী উপজেলা এগিয়ে যাচ্ছে। বেকার যুবকরা মাছ চাষে মনোযোগ দেওয়ায় তাদের বেকারত্ব দুর হচ্ছে। আমাদের মাছের ঘাটতি রয়েছে তা আগামীতে মাঠ পর্যায়ে চাষিদের নিবিড় ভাবে পরামর্শ দিয়ে এবং উম্মুক্ত জলাশয় গুলো সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে ঘাটতি পুরুনে সক্ষম হবো এজন্য সকলের সার্বিক সহযোগীতা কমনা করেন ও জাতীয় মৎস্য সপ্তাহব্যাপী অনুষ্ঠান গুলোর আমন্ত্রন জানান সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রদীপ কুমার সরকার। এসময় স্থানীয় গণমাধ্যমকর্মীরাসহ উপজেলা মৎস্য অফিস ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর